অবশেষে জ্যাকব জুমার আত্মসমর্পণ

30

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন। বুধবার মধ্যরাত পর্যন্ত তাকে গ্রেফতারের সময়সীমা দেয়া হলে তার মাত্র কয়েক মিনিট আগে তিনি নিজেই আত্মসমর্পণ করেন।

এর আগে গত ২৯ জুন জুমাকে ১৫ মাসের কারাদণ্ড দেন আদালত। জুমা ২০০৯-২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার ক্ষমতায় ছিলেন।

তার বিরুদ্ধে চলমান দুর্নীতির তদন্তকারীদের তথ্যপ্রমাণ দিয়ে সহযোগিতা না করায় তাকে এ দণ্ড দেয়া হয়। এরপর তিনি আত্মসমর্পণে অস্বীকৃতি জানালে তাকে বুধবার মধ্যরাত পর্যন্ত গ্রেফতারের সময়সীমা বেঁধে দেন দেশটির সাংবিধানিক আদালত।

জুমার ফাউন্ডেশনের এক বিবৃতিতে বলা হয়, জ্যাকব জুমা নিজেই আত্মসমর্পণের সিদ্ধান্ত নিয়েছেন। তার মেয়ে দুদু জুমা-সাম্বুদলা টুইটে বলেন, ‘বাবা কারাগারের পথে যাত্রা করেছেন। তিনি বেশ উজ্জীবিত রয়েছেন।’

jagonews24

জুমা এর আগে বলেছিলেন, ‘আমি জেলে যেতে প্রস্তুত। কিন্তু, এই বয়সে মহামারির এই সময়ে আমাকে জেলে পাঠানোর মানে হচ্ছে আমার মৃত্যুদণ্ড কার্যকর করা।’

তিনি আরও দাবি করেন, তার বিরুদ্ধে আনা অভিযোগ পুরোপুরি অসত্য। তিনি রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার। এরপর নানান নাটকীয়তা শেষে ৭৯ বছর বয়সী জুমা নিজেই আত্মসমর্পণ করলেন।

দেশটিত রাজনৈতিক পরিবর্তনের পর এর আগে কোনো সাবেক প্রেসিডেন্ট বা এ পর্যায়ের শীর্ষ রাজনীতিক কারাবন্দী হননি।

জুমা আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের একজন প্রবীণ নেতা। এর আগে তিনি বর্ণবাদবিরোধী আন্দোলন করতে গিয়ে শ্বেতাঙ্গ শাসকদের হাতে কারাবন্দী হয়েছিলেন।