অস্ট্রেলিয়ায় লকডাউনবিরোধী বিক্ষোভ, গ্রেফতার শতাধিক

32

অনুমোদন না নিয়ে লকডাউনবিরোধী বিক্ষোভ করায় অস্ট্রেলীয় পুলিশ মেলবোর্ন থেকে ২৩৫ এবং সিডনি থেকে ৩২ জনকে গ্রেফতার করেছে। মেলবোর্নে সাত শতাধিক বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করতে পুলিশ মরিচের গুঁড়া ছিটায়। এসময় বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে পুলিশের বেশ কয়েকজন কর্মকর্তা আহত হন। শনিবার (১৮ সেপ্টেম্বর) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভিক্টোরিয়া পুলিশের কমান্ডার মার্ক গ্যালিয়ট গণমাধ্যমকে বলেন, একদল বিক্ষোভকারী এখানে এসেছে পুলিশের সঙ্গে লড়াই করতে, করোনা থেকে মুক্তির জন্য নয়। রাজ্যটিতে শনিবার নতুন করে ৫০০ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন।

করোনার অতিসংক্রামক ধরন ডেল্টার কারণে গত জুনের মাঝামাঝি থেকে সিডনি, মেলবোর্নের পাশাপাশি অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরাতেও নতুন সংক্রমণ বেড়েছে। কয়েক সপ্তাহ ধরে এসব এলাকায় জারি রয়েছে লকডাউন। শনিবার যে ১ হাজার ৮৮২ জনের করোনা শনাক্ত হয়েছে, তাদের অধিকাংশই সিডনির।

এদিকে, বড় ধরনের বিক্ষোভ মোকাবিলায় সিডনির রাস্তায় দাঙ্গা স্কোয়াড অফিসার, হাইওয়ে টহল, গোয়েন্দা ও সাধারণ পুলিশ মোতায়েন করা হয়েছে।

সাম্প্রতিক এক জরিপে দেখা যায়, অস্ট্রেলিয়ার অধিকাংশ মানুষই সরকারের টিকাদান ও জনস্বাস্থ্য সম্পর্কিত পদক্ষেপগুলো সমর্থন করেন। এরপরও মাঝেমধ্যেই বিক্ষিপ্তভাবে লকডাউনবিরোধী সহিংসতা দেখা যায় সেখানে।