আইপিএলের কারণে পেছাচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

48

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী আগামী ১০ থেকে ১৪ জুন পর্যন্ত ইংল্যান্ডের লর্ডসে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু পিছিয়ে যাচ্ছে ফাইনাল ম্যাচটি।

প্রাথমিকভাবে ৮দিন পিছিয়ে ১৮ জুন ফাইনাল ম্যাচ শুরুর তারিখ নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ২৩ জুন রাখা হবে রিজার্ভ ডে। ভারতীয় সংবাদসংস্থা এএনআই খবরটি নিশ্চিত করেছে।

জানা গেছে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের ফাইনালের সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের সূচি সাংঘর্ষিক হতে পারে। এ কারণেই টেস্ট ক্রিকেটের মর্যাদার এই ফাইনাল ম্যাচটি পিছিয়ে দেয়া হয়েছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই এরই মধ্যে বেশ জমে উঠেছে। পয়েন্ট টেবিলের হিসেবে এখন পর্যন্ত ৪টি দল ফাইনাল খেলার দৌড়ে টিকে আছে। ভারতের সঙ্গে এই লড়াইয়ে আছে অস্ট্রেলিয়া,  নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড।

বলা যায় দক্ষিণ আফ্রিকা- অস্ট্রেলিয়া এবং ভারত-ইংল্যান্ড সিরিজের উপরই নির্ভর করবে কোন দুই দল খেলবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ফাইনাল। ৪৩০ পয়েন্ট (৭১.৬৭ শতাংশ জয়) নিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে ভারত। ৪২০ পয়েন্ট (৭০ শতাংশ জয়) নিয়ে এরপরই আছে নিউজিল্যান্ড।

তিনে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ৩৩২। দলটির জয়ের ভাগ ৬৯.১৬ শতাংশ। এছাড়া ৪১২ পয়েন্ট (৬৮.৭ শতাংশ) নিয়ে চতুর্থ স্থানে আছেন জো রুটের ইংল্যান্ড।