আফগানিস্তানে জুমার নামাজে বোমা হামলায় নিহত ৩

27

জুমার নামাজ চলাকালে আবারো বোমা বিস্ফোরণে ক্ষতবিক্ষত হলো আফগানিস্তান। তালেবানের কর্মকর্তা ও স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, এ হামলায় এখন পর্যন্ত তিনজন নিহত ও ১৫ জন আহত হয়েছেন। শুক্রবার (১২ নভেম্বের) দেশটির পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের স্পিন গর জেলার একটি মসজিদে এ হামলার ঘটনা ঘটে।

স্থানীয় হাসপাতালের একজন চিকিৎসক বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, এখন পর্যন্ত তিনজন নিহত ও ১৫ জন আহত হয়েছেন। অতল শিনওয়ারি নামে এক স্থানীয় বাসিন্দা জানান, স্থানীয় সময় দুপুর ১টা ৩০ মিনিটের দিকে মসজিদের ভেতরে বিস্ফোরণ ঘটে।

একজন প্রত্যক্ষদর্শী জানান, হামলায় তার চাচাও আহত হয়েছেন। হামলায় মসজিদের ইমামসহ অন্তত ১৫ জনকে আহত অবস্থায় দেখেছেন তিনি। মসজিদে যেখানে ইমাম দাঁড়ায় সেখানেই বোম বিস্ফোরণ হয়েছে বলেও জানান তিনি।

এখন পর্যন্ত কোনো দল বা গোষ্ঠী বিস্ফোরণের দায় স্বীকার করেনি। তবে তালেবানশাসিত আফগানিস্তানে সম্প্রতি জঙ্গিগোষ্ঠী আইএস একাধিক মসজিদে জুমার নামাজ চলাকালে হামলা চালিয়েছে। আগের হামলাগুলো শিয়াদের মসজিদে হলেও এবারের হামলার শিকার মসজিদটিতে মূলত সুন্নি মুসলিমরা নামাজ পড়তেন।

নানগারহার প্রদেশ সরকারের মুখপাত্র কারি হানিফ বার্তা সংস্থা এপি’কে জানিয়েছেন, বোমাটি সম্ভবত মসজিদের ভেতর বসানো ছিল।

এর আগে, চলতি মাসের শুরুর দিকে কাবুলের একটি সামরিক হাসপাতালে আইএস খোরাসানের হামলায় অন্তত ১৯ জন নিহত ও অর্ধশতাধিক আহত হন। গত অক্টোবরে দেশটিতে পরপর দুই শুক্রবার জুমার নামাজের সময় মসজিদে হামলা চালায় জঙ্গিরা। এতে প্রায় ১০০ জন নিহত ও কয়েকশ আফগান নাগরিক আহত হন।

সূত্র: আল-জাজিরা