আ.লীগের ব্যয় বেড়েছে , আয় কমেছে

6

২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ৫১ শতাংশ আয় কমেছে বাংলাদেশ আওয়ামী লীগের। অন্যদিকে একই সময়ে দলটির ব্যয় বৃদ্ধি পেয়েছে ২১ শতাংশ।

রোববার (২৯ আগস্ট) দলটির নিরীক্ষা প্রতিবেদন ও নিরীক্ষিত হিসাব নির্বাচন কমিশনে জমা দেওয়া হয়। তাতে এ তথ্য জানানো হয়েছে।

নির্বাচন কমিশনে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের কাছে প্রতিবেদনটি জমা দিয়েছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ও উপ-দপ্তর সম্পাদক সায়েম খান।

এতে বলা হয়েছে, ২০২০ সালে দলটির মােট আয় হয়েছে ১০ কোটি ৩৩ লাখ ৪৩ হাজার ৫৩৩ টাকা। যা ২০১৯ সালের তুলনায় ১০ কোটি ৬৮ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা কম।

আয় কমে যাওয়ার কারণ হিসেবে তাতে উল্লেখ রয়েছে, ২০২০ সালে মনােনয়ন ফরম বিক্রয় বাবদ প্রাপ্ত অর্থ পূর্বের বছরের তুলনায় কম হয়েছে। এছাড়া ২০১৯-এ আয়ের অন্যতম একটি খাত ছিল বাংলাদেশ আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল বাবদ প্রাপ্ত অর্থ ।

এদিকে ২০২০ সালে দলটির মােট ব্যয় হয়েছে ৯ কোটি ৯৪ লাখ ৪৯ হাজার ৯৩১ টাকা। যা ২০১৯ সালের তুলনায় ২১ শতাংশ বেশি। দলটির ব্যয় বৃদ্ধি পেয়েছে ১ কোটি ৭৩ লাখ ৪৮ হাজার ৩৫৬ টাকা।

এদিকে বছর শেষে দলটির স্থিতি রয়েছে ৩৮ লাখ ৯৩ হাজার ৬০১ টাকা। ২০১৯ সাল পর্যন্ত সর্বমােট স্থিতি ছিল ৫০ কোটি ৩৭ লাখ ৪৩ হাজার ৫ শত ৯৩ টাকা যা ২০২০ সাল শেষে হয়েছে ৫০ কোটি ৭৩ লাখ ৩৭ হাজার ১৯৪ টাকা।