উইম্বলডন জিতে রেকর্ডের পাতায় জোকোভিচ

33

ইতিহাস গড়ার পথে আরও এক ধাপ এগিয়ে গেলেন নোভাক জোকোভিচ। উইম্বলডনের শিরোপা জিতে ছুঁলেন টেনিসের দুই কিংবদন্তি রজার ফেদেরার ও রাফায়েল নাদালের রেকর্ড। এ নিয়ে ষষ্ঠবার উইম্বলডন চ্যাম্পিয়ন জোকোভিচ। বছরের চার গ্র্যান্ড স্ল্যাম মিলিয়ে জিতলেন রেকর্ড ২০টি শিরোপা। সমান ২০টি করে শিরোপা আছে ফেদেরার ও নাদালের।

রোববার ফাইনালে ইতালির মাত্তেও বেররেত্তিনির মুখোমুখি হয়েছিলেন সার্বিয়ান টেনিস তারকা। শুরুটা অবশ্য ভালো হয়নি জোকোভিচের। প্রথম সেট ৬-৭(৪-৭) টাইব্রেকারে জিতে নেন প্রথমবার কোনও গ্র্যান্ড স্ল্যামের ফাইনাল খেলতে নামা বেররেত্তিনি। সেই ধাক্কা সামলাতে খুব বেশি সময় নেননি জোকোভিচ। পরের তিন সেট জিতে নেন ৬-৪, ৬-৪, ৬-৩ গেমে।

শিরোপা জিতে টেনিসের ইতিহাসে সফলতার চূড়ায় বসে থাকা ফেদেরার ও নাদালকে স্পর্শ করেন জোকোভিচ। তাদের সমান ২০টি মেজর শিরোপা জয়ের রেকর্ড গড়লেন এই সার্বিয়ান। ২০১৮ সালে অস্ট্রেলিয়ান ওপেন জিতে এই তালিকায় সবার আগে নাম তোলেন ফেদেরার। ২০২০ সালে ফরাসি ওপেন জিতে একই কীর্তি গড়েন নাদাল। এবার সে তালিকায় যোগ দিলেন জোকোভিচ।

দারুণ জয়ে উইম্বলডনের শিরোপায় চুমু আঁকার পর জোকোভিচ বলেন, ‘রাফা ও রজারকে আমি শ্রদ্ধা জানাতে চাই। তারা আমাদের খেলার দুই কিংবদন্তি এবং ক্যারিয়ারে আমি যাদের বিপক্ষে খেলেছি তার মধ্যে সবচেয়ে বড় মাপের খেলোয়াড়। তাদের কারণেই আজ আমি এই জায়গায় আসতে পেরেছি। তারাই দেখিয়েছে, শারীরিক ও মানসিকভাবে এবং ট্যাকটিক্যালি আরও শক্তিশালী হতে আমাকে কী করতে হবে। গত ১০ বছরের যাত্রাটা ছিল অবিশ্বাস্য এবং পথচলা এখানে থামবে না।’