একদিনে ৪ হাজারের বেশি মৃত্যু, শনাক্ত সাড়ে ৪ লাখ

10

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্ত বেড়েছে। এসময় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজারের বেশি মানুষ। এছাড়া নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে সাড়ে ৪ লাখের বেশি।

এর আগের দিন সোমবার (১৩ ডিসেম্বর) ৩ হাজার ৯৮৮ জনের মৃত্যু হয়েছিল। আর শনাক্ত হয়েছিল ৪ লাখ ৩২ হাজার ২২৮ জন।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় করোনাভাইরাসের সংক্রমণ-মৃত্যুর হিসাব রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনাভাইরাসে মারা গেছেন ৪ হাজার ৮৬১ জন। আর এ ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৪ লাখ ৬৬ হাজার ২৩৪ জন। আর ৪ লাখ ৯৯ হাজার জন সুস্থ হয়েছেন।

বিশ্বে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ২৭ কোটি ১০ লাখ ৯৬ হাজার ৮৮৮ জন। তাদের মধ্যে মারা গেছেন ৫৩ লাখ ২৮ হাজার ২৫৯ জন। এছাড়া করোনায় আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সেরে উঠেছেন ২৪ কোটি ৩৬ লাখ ৮৪ হাজার ৭৫৫ জন।

এদিকে করোনায় এ পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৮ লাখ ১৯ হাজার ৩১৫ জনের। সংক্রমিত হয়েছে ৫ কোটি ১০ লাখ ১৮ হাজার ২৮২ জন। আর করোনা থেকে সুস্থ হয়েছেন ৪ কোটি ১ লাখ ৫৪ হাজার ৭০০ জন।

সংক্রমণের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এ পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে ৩ কোটি ৪৭ লাখ ৩ হাজার ৫০৮ জন। এতে মৃত্যু হয়েছে ৪ লাখ ৭৫ হাজার ৬৪০ জনের। আর সেরে উঠেছেন ৩ কোটি ৪১ লাখ ৩০ হাজার ৭৬৮ জন।

অপরদিকে সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে থাকলেও মৃত্যুতে বিশ্বের দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ২ কোটি ২১ লাখ ৯১ হাজার ৯৪৯ জন। এতে মারা গেছেন ৬ লাখ ১৬ হাজার ৯৮০ জন।

তালিকায় এরপরের স্থানগুলোতে রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, জার্মানি, ইরান ও আর্জেন্টিনা।

তালিকায় বাংলাদেশের অবস্থান ৩১ নম্বরে। দেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৭৯ হাজার ৭১০ জনে। তাদের মধ্যে মারা গেছেন ২৮ হাজার ৩১ জনে। এছাড়া করোনা আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সেরে উঠেছেন ১৫ লাখ ৪৪ হাজার ৪১৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনা শনাক্ত হয়। এর কয়েক মাস পর ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে।