ওমিক্রনের থাবায় যুক্তরাষ্ট্রের আরও ৪ রাজ্যে

34

যুক্তরাষ্ট্রের চারটি রাজ্যের ৮ জনের শরীরে করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দেশটির কলোরাডো, হাওয়াই, মিনেসোটা এবং নিউ ইয়র্কের স্বাস্থ্য বিভাগের কর্মীরা নতুন এ ধরনটি শনাক্তের বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে ক্যালিফোর্নিয়ার এক ব্যক্তির শরীরে প্রথম ‘ওমিক্রন’ শনাক্ত হয়।

বৃহস্পতিবার সন্ধ্যায় এক যৌথ সংবাদ সম্মেলনে নিউ ইউয়র্কের গর্ভনর ক্যাথি হছুল জানান, তার রাজ্যে ওমিক্রনে পাঁচ জন আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের সবাই নিজের বাড়িতে কোয়ারেন্টাইনে আছেন এবং সুস্থ হয়ে উঠছেন।

নিউ ইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিও বলেন, ‘আতঙ্কিত হলে চলবেনা। এখন সবাইকে করোনার টিকা নিতে হবে। সন্দেহ হলে অবশ্যই করোনার পরীক্ষা করাতে হবে।’

মিনেসোটা রাজ্যে করোনাভাইরাসের দুই ডোজ টিকা নেওয়া এক ব্যক্তির শরীরে ওমিক্রন শনাক্ত হওয়ার খবর দিয়েছে সেখানকার স্বাস্থ্য বিভাগ। তারা জানায়, আক্রান্ত ব্যক্তির শরীরে ২২ নভেম্বর করোনার লক্ষণ দেখা দেয়। ২৪ নভেম্বর পরীক্ষার ফলাফলে তিনি শনাক্ত হন।

জানা গেছে ওই ব্যক্তি গত মাসে নিউ ইয়র্ক সিটিতে অনুষ্ঠিত এনিমি এনওয়াইসি ২০২১ কনভেনশনে অংশ নিয়েছিলেন। আয়োজকরা জানান, ওই কনভেনশনে ৫৩ হাজারের বেশি মানুষ অংশ গ্রহণ করেন।

আক্রান্ত ব্যক্তির বিদেশ ভ্রমণের কোনো ইতিহাস নেই উল্লেখ করে হাওয়াইয়ের এপিডেমিওলজিস্ট ডা সারাহ কেম্বলে বলেন, ওই ব্যক্তিকে বাড়িতে আইসোলেশনে রাখা হয়েছে।

কলোরাডো রাজ্যের পাবলিক হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট জানায়, তাদের রাজ্যের আরাপাহো কাউন্টির এক নারীর শরীরে ওমিক্রন শনাক্ত হয়। তিনি সম্প্রতি দক্ষিণ আফ্রিকার একাধিক দেশে ভ্রমণ করেছিলেন।

সংস্থাটি জানায়, কলোরাডোতে ফেরার একদিন পর ওই নারীর করোনা পরীক্ষা করা হয়। এতে তিনি পজেটিভ আসেন। তিনি আগেই করোনার পূর্ণ ডোজের টিকা নিয়েছিলেন।

এর আগে নভেম্বর মাসে দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফেরা ক্যালিফোর্নিয়ার এক ব্যক্তির শরীরে ভাইরাসটির নতুন এ ধরন শনাক্ত হয় বলে বৃহস্পতিবার নিশ্চিত করে সেখানকার স্বাস্থ্য বিভাগ। সূত্র: এনপিআর, আই ইউথনেস নিউজ।