করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু দেখল রাশিয়া

34

করোনা মহামারি শুরু হওয়ার পর এই ভাইরাসে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছে রাশিয়ায়। শনিবার দেশটিতে প্রাণঘাতী এই ভাইরাসে মারা গেছেন অন্তত ৭৫২ জন; যা এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ।

ব্রিটিশ বার্তাসংস্থ রয়টার্স বলছে, শনিবার রাশিয়ায় করোনায় ৭৫২ জন মারা গেছেন। এ নিয়ে দেশটিতে এই ভাইরাসে মৃত্যুর সংখ্যা এক লাখ ৪২ হাজার ২৫৩ জনে পৌঁছেছে।

রাশিয়ার করোনাভাইরাস টাস্ক ফোর্স বলছে, একই দিনে দেশে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৮২ জন। এর মধ্যে শুধুমাত্র মস্কোতেই সংক্রমিত হয়েছেন ৫ হাজার ৬৯৪ জন। এর ফলে দেশটিতে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৭ লাখ ৫৮ হাজার ৩০০ জনে।

দেশটির পরিসংখ্যান সংস্থা করোনাভাইরাসে মৃতদের পৃথক পরিসংখ্যান তৈরি করে। শুক্রবার এই সংস্থাটি বলেছে, গত বছরের এপ্রিল থেকে চলতি বছরের মে পর্যন্ত রাশিয়ায় কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন ২৯ হাজারের বেশি মানুষ।

করোনায় সংক্রমণ এবং মৃত্যু বৃদ্ধি পেলেও ভ্যাকসিনের ওপর আস্থা নেই অনেক রুশ নাগরিকের। রাশিয়ার ১৪ কোটি ৬০ লাখ মানুষের মধ্যে মাত্র ১ কোটি ৮২ লাখ মানুষকে এখন পর্যন্ত করোনার টিকার আওতায় আনা হয়েছে। দেশটির স্বতন্ত্র একটি জরিপ সংস্থা বলছে, গত সপ্তাহে রাশিয়ার প্রায় ৫৪ শতাংশ মানুষ বলেছেন, তাদের করোনাভাইরাসের টিকা নেওয়ার পরিকল্পনা নেই।

আগামী সেপ্টেম্বরের মধ্যে রাশিয়ার মোট ৬০ শতাংশ জনগোষ্ঠীকে করোনাভাইরাসের টিকার পুরো ডোজ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ক্রেমলিন। তবে গত সপ্তাহে দেশটির সরকার বলেছে, তাদের এই লক্ষ্যমাত্রা আগামী ডিসেম্বরের আগে পূরণ হওয়া সম্ভব নয়।