বিশ্বে করোনায় মৃত্যু পাঁচ হাজারের বেশি, শনাক্ত চার লাখ

40

মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যুর মিছিল অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত উভয়টি বেড়েছে। গত এক দিনে আগের দিনের তুলনায় আট শতাধিক মৃত্যু এবং প্রায় ৬১ হাজার বেশি শনাক্ত হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে মঙ্গলবার সকালে পাওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে পাঁচ হাজার ২২০ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫১ লাখ ২১ হাজার ৩১৫ জনে।

গত একদিনে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছে চার লাখ ৪৭ জন। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ কোটি ৪৫ লাখ ২৫ হাজার ৫৫৭ জনে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬৫ হাজার ৫৬৩ জন এবং মারা গেছেন ৪১৮ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত চার কোটি ৮০ লাখ ৬৩ হাজার ২২৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং সাত লাখ ৮৪ হাজার ৬৮৯ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে এক হাজার ২১১ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে ৩৮ হাজার ৪২০ জন। দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৯১ লাখ নয হাজার ৯৪ জন এবং মৃত্যু হয়েছে দুই লাখ ৫৬ হাজার ৫৯৭ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় তিন কোটি ৪৪ লাখ ৪৭ হাজার ৫৩৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে চার লাখ ৬৩ হাজার ৬৫৫ জনের।

 

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন দুই কোটি ১৯ লাখ ৫৭ হাজার ৯৬৭ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ছয় লাখ ১১ হাজার ৩১৮ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৯৫ লাখ ৬০ হাজার ৬৬৪ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৪২ হাজার ৮৯৮ জন।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের উহান থেকে করোনাভাইরাসের উৎপত্তি। এরপর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের প্রায় সব দেশে। অনেক দেশকে করোনার একাধিক ধাক্কা সামলাতে রীতিমত হিমশিম খেতে হচ্ছে।