কোভিড ভ্যাকসিন পাচ্ছে চিড়িয়াখানার প্রাণীরা

49

কোভিড আতঙ্কে ভুগছে বিশ্ব। শুধু মানুষ নয়, ভয়াবহ এই ভাইরাস থেকে রেহাই মিলছে না প্রাণীদেরও। ভারত, শ্রীলঙ্কা ও স্পেনে চিড়িয়াখানার প্রাণীদের মধ্যেও সংক্রমণের খবর পাওয়া গেছে। এমন বাস্তবতায় সম্প্রতি প্রাণীদের কোভিড ভ্যাকসিন দেওয়ার উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ওকল্যান্ড চিড়িয়াখানার কর্তৃপক্ষ।

শনিবার সান ফ্রান্সিসকো ক্রোনিকলের খবরে বলা হয়েছে, জিনজার এবং মলি নামের দুইটি বাঘকে প্রথমে ভ্যাকসিন দেওয়া হবে। এ সপ্তাহেই টিকা পাবে তারা।

প্রথম দফায় বাঘ, কালো ও গ্রিজলি ভালুক, পর্বত সিংহ এবং ফেরেটসকে ভ্যাকসিন দেওয়া হবে। দ্বিতীয় ধাপে পাবে প্রাইমেট ও শূকর। নিউ জার্সির ভেটেরিনারি ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান জোয়েটিস তাদের উদ্ভাবিত এই ভ্যাকসিনগুলো অনুদান হিসেবে দিয়েছে।

চিড়িয়াখানায় ভেটেরিনারি সার্ভিসের ভাইস প্রেসিডেন্ট অ্যালেক্স হারমান। তিনি জানান, সেখানকার কোনও প্রাণী এখনও পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়নি। তবে কর্তৃপক্ষ বরাবরই এ বিষয়ে সজাগ ছিল।

অ্যালেক্স হারমান জানান, তারা সামাজিক দূরত্ব নিশ্চিতের উদ্যোগ নিয়েছেন। সংবেদনশীল প্রজাতিগুলোর নিরাপত্তা নিশ্চিতে স্টাফরা সুরক্ষামূলক পোশাক পরেছে। এখন ভ্যাকসিনের মাধ্যমে প্রাণীদের আরও ভালোভাবে সুরক্ষিত করা হবে একটি খুশি ও স্বস্তির বিষয়।

সূত্র: ইউএস নিউজ।