জন্মদিনে কলকাতার ভালোবাসায় সিক্ত সাকিব

55

জীবনের ৩৪ বসন্ত পেরিয়ে আজ ৩৫-এ পা দিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার জন্মদিনে আইপিএল দল কলকাতা নাইট রাইডার্স তার প্রতি ভালোবাসা ব্যক্ত করে শুভেচ্ছা জানিয়েছে সাকিবকে।

নিজেদের ফেসবুক পাতায় এ শুভেচ্ছা জানিয়েছে কলকাতা। সাকিবের ছবি জুড়ে দিয়ে সেখানে লেখা হয়েছে, ‘আমাদের ভালোবাসার সাকিব আল হাসানকে আনন্দ ও উল্লাসে পরিপূর্ণ জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছি। শুভ জন্মদিন। যেমন মহাতারকা হয়ে আছেন, তেমনই থাকুন সবসময়।’

১৯৮৭ সালের আজকের এই দিনে মাগুরা জেলার খন্দকার মাসরুর রেজা ও শিরিন রেজার ঘর আলো করে জন্ম নেন ‘ফয়সাল’। ক্রিকেটে ছোট থেকেই ছিলেন সপ্রতিভ। মাগুরা জেলায় নাম করে বিকেএসপিতে ক্রিকেটেই ভর্তি হন সাকিব। এরপর মাত্র ১৫ বছর বয়সেই পেয়েছিলেন অনূর্ধ্ব ১৯ দলের ডাক।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হয়ে অভিষেকটা ২০০৬ সালে। এরপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। পরের বছর বিশ্বকাপে ভারতের বিপক্ষে করেন স্মরণীয় এক অর্ধশতক। এক বছর পর নিউজিল্যান্ডকে টেস্টে প্রায় ধরাশায়ীই করে ফেলেছিলেন।

তার হাত ধরেই ইতিহাসে প্রথমবারের মতো কোনো শীর্ষ পর্যায়ের দলের বিপক্ষে সিরিজ জেতে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজকে তাদের মাটিতে হারানোর পর দেশের মাটিতে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেন ৪-০ ব্যবধানে, নিজে দেন সামনে থেকে নেতৃত্ব।

এমন সব কীর্তির কারণে আন্তর্জাতিক স্বীকৃতিও আসতে থাকে বেশ। প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসি র‍্যাংকিংয়ের শীর্ষে ওঠেন তিনি। ২০১৫ সালে ইতিহাসেই প্রথমবারের মতো ক্রিকেটের তিন ফরম্যাটেই সেরা অলরাউন্ডার হওয়ার কীর্তি গড়েন তিনি। এর আগে পরেও এমন আরও অনেক কীর্তি জন্ম দিয়েছেন তিনি।

কলকাতা এ পর্যন্ত আইপিএল শিরোপা জিতেছে দু’বার। দু’বারই দলে ছিলেন সাকিব, ছিল তার প্রত্যক্ষ অবদানও। এমন কীর্তিমান খেলোয়াড়কে আসন্ন আইপিএলে আবারও দলে ভিড়িয়েছে কলকাতা। জন্মদিনে জানিয়েছে শুভেচ্ছাও।