জলবায়ু তহবিলের ৫৪.৪ শতাংশ অর্থ অপচয় হয়েছে : টিআইবি

40

বাংলাদেশে জলবায়ু পরিবর্তন প্রশমন অর্থায়ন ও প্রকল্প বাস্তবায়নে সাতটি প্রকল্পের জন্য বরাদ্দ অর্থের ৫৪ দশমিক ৪ শতাংশ অর্থ আত্মসাৎ অথবা অপচয় করা হয়েছে। সাতটি প্রকল্পের জন্য ৬৮ কোটি ১৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

এরমধ্যে ৩৭ কোটি ৭ লাখ টাকা বিভিন্নভাবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সহযোগিতা ও আতাতের মাধ্যমে আত্মসাৎ বা অপচয় করা হয়েছে।

 

বৃহস্পতিবার (৫ নভেম্বর) ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) পরিচালিত ‘বাংলাদেশে জলবায়ু পরিবর্তন প্রশমন অর্থায়ন ও প্রকল্প বাস্তবায়নে সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে টিআইবির জলবায়ু অর্থায়নে সুশাসন প্রকল্পের জ্যেষ্ঠ কর্মসূচি ব্যবস্থাপক এম. জাকির হোসেন খান এসব তথ্য তুলে ধরেন। ২০১৮ সালের মাঝামাঝি থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত এসব তথ্য সংগ্রহ করা হয়েছে।

কৌশলগত কারণে প্রকল্পগুলোর নাম এবং এলাকার নাম উল্লেখ না করে শুধু প্রকল্পের সংখ্যা তুলে ধরা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রকল্প-১ বনায়নের জন্য বরাদ্দকৃত ৩.২৮ কোটি টাকার ৪০ শতাংশ বা তহবিলের ১ কোটি ৩১ লাখ টাকা আত্মসাৎ হয়েছে।
প্রকল্প-২ বাস্তবায়নে প্রায় ১ লাখ চারাগাছ কম লাগানোর অভিযোগসহ প্রকল্পের আওতায় ক্রয় করা যানবাহন ও অফিস সরঞ্জাম প্রকল্প বাস্তবায়ন কার্যালয় থেকে আত্মসাৎ করা হয়েছে ৫৬ লাখ ২৫ হাজার টাকা।
প্রকল্প-৩ বাস্তবায়নে নিম্নমানের চারা রোপণসহ, প্রকল্পের উল্লিখিত কার্যক্রমের আংশিক বাস্তবায়ন ও ব্যয় দেখিয়ে বরাদ্দকৃত তহবিলের অংশ বিশেষ ১ কোটি ৮৪ লাখ ৪২ হাজার টাকা আত্মসাৎ করা হয়েছে।
প্রকল্প-৪ বাস্তবায়নে প্রকল্পের ৫০ শতাংশ কাজ বাস্তবায়ন করে বাকি অর্ধেকের মতো তহবিল ৮ কোটি ৬৬ লাখ টাকা আত্মসাৎ করা হয়েছে।
প্রকল্প-৫ বাস্তবায়নে ২৮ শতাংশ অতিরিক্ত ব্যয় প্রাক্কলনের মাধ্যমে ৫৫ লাখ ৯০ হাজার ২০০ টাকা আত্মসাৎ করা হয়।
প্রকল্প-৬ বাস্তবায়নে একর প্রতি ১১ লাখ টাকা অতিরিক্ত দামে ৪ একর জমি ক্রয়সহ অতিরিক্ত ব্যয় প্রাক্কলন করা হয়েছে ২৩ কোটি ৪৪ লাখ টাকা।
প্রকল্প-৭ বাস্তবায়নে ৭০ শতাংশ অতিরিক্ত ব্যয় প্রাক্কলনের মাধ্যমে অপচয় করা হয়েছে ৬৯ লাখ ৮৮ হাজার ৮০০ টাকা।

অনুষ্ঠানে স্বাগত ও সমাপনী বক্তব্য দেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।