জাতির উদ্দেশে ট্রাম্প বললেন আমরা জিতেছি

29

চলমান মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নিজেকে এক প্রকার বিজয়ী বলে দাবি করেছেন রিপাবলিকান প্রার্থী এবং বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যেসব রাজ্যে এখনও ভোট গণনা চলছে সেগুলোকে ‘প্রতারণা’ দাবি করে প্রয়োজনে দেশটির সর্বোচ্চ আদালতে যাওয়ার কথা জানিয়েছেন তিনি।

 

বুধবার (৪ নভেম্বর) স্থানীয় সময় দিবাগত রাতে হোয়াইট হাউজ থেকে জাতির উদ্দেশে বক্তব্য রাখেন ডোনাল্ড ট্রাম্প। এ সময় নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে ট্রাম্প বলেন, এটা আমেরিকান জনগণের সাথে প্রতারণা। এটা আমাদের দেশের জন্য বিব্রতকর।

একই সঙ্গে বেশকিছু রাজ্যের ভোট গণনাকে ‘অবৈধ’ বলেও দাবি করেছেন ট্রাম্প। তবে ‘ব্যাটলগ্রাউন্ড’ হিসেবে বিবেচিত যেসব রাজ্যে এখনও পর্যন্ত তিনি এগিয়ে রয়েছেন সেগুলোর ভোট গণনা অব্যাহত রাখার পক্ষে তিনি। অপরদিকে অ্যারিজোনা রাজ্যের ভোট পুনরায় গণনার দাবিও জানিয়েছেন ট্রাম্প। রাজ্যটিতে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বিজয়ী হয়েছেন।

ভোট গণনা বন্ধ না হলে এবং প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী না হলে প্রয়োজনে দেশটির সর্বোচ্চ আদালতে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, আমরা সুপ্রিম কোর্টে যাব। সব ভোট গণনা বন্ধ হওয়া চাই।

নির্বাচনে ইতোমধ্যে নিজেকে বিজয়ী হিসেবেও দাবি করেছেন ট্রাম্প। যদিও এমনটা ঘোষণা দেওয়ার আইনগত এখতিয়ার তার নেই। অন্যদিকে ফলাফল এখনও চূড়ান্ত নয়। এমন অবস্থায়ই তিনি বলেন, আমরা এই নির্বাচনে বিজয়ী হওয়ার প্রস্তুতি নিচ্ছিলাম। সত্যি করে বললে, এই নির্বাচন আমরা জিতেছিলাম।

বাকবিতণ্ডা যেদিকেই যাক না কেন দেশটির পরবর্তী প্রেসিডেন্ট কে হচ্ছেন সেটি জানতে আরও কিছু সময় অপেক্ষা করতে হবে। অ্যারিজোনা বিজয়ের মাধ্যমে নিজের অবস্থান শক্ত করেছেন জো বাইডেন। ব্যাটলগ্রাউন্ড স্টেটগুলোর মধ্যে উইসকনসিন এবং মিশিগান জয় করতে পারলে প্রেসিডেন্ট হবার পথে আরও এগিয়ে যাবেন বাইডেন। তবে এখনো এসব রাজ্যগুলোতে এগিয়ে আছেন ট্রাম্প।