টানা ৩ দিনের ছুটির ফাঁদে দেশ

32

আসছে টানা তিনদিনের ছুটি। বিজয় দিবসের ছুটির সঙ্গে দু-দিনের সাপ্তাহিক ছুটি মিলিয়ে মোট তিনদিন ছুটি পাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

আগামী ১৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) বিজয় দিবসের ছুটি। এরপর শুক্র ও শনিবার (১৭ ও ১৮ ডিসেম্বর) দু-দিন সাপ্তাহিক ছুটি।

চলতি বছর সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে মোট ২২ দিন ছুটি পেয়েছেন সরকারি চাকুরেরা। এরমধ্যে ৭ দিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার। ১৬ ডিসেম্বর দেশে সাধারণ ছুটি থাকে।

টানা তিনদিনের ছুটি পেয়ে অনেক সরকারি কর্মকর্তা-কর্মচারী খুশি। সচিবালয়ে ৪ নম্বর ভবনের একজন কর্মচারী বলেন, ‘করোনার কারণে অনেক দিন ধরেই সেভাবে কোনো আত্মীয়-স্বজনের বাড়িতে বেড়ানো হয় না। সবকিছু খুলে দেয়ার পর ছুটিও পাইনি। অনেকদিন পর বেশ একটু বড় ছুটি পাওয়া গেল। বুধবার ছুটি নিলে টানা চারদিন ছুটি পাওয়া যাবে। এই ছুটিতে গ্রামের বাড়ি যশোরে যাবো।’

খাদ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, ‘ছুটি পাওয়া গেছে ভালো। কিন্তু পরিবার নিয়ে কোথাও থেকে যে ঘুরে আসব, মন সেই সায় দিচ্ছে না। কারণ শোনা যাচ্ছে, করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নাকি ছড়িয়ে পড়ছে। তাই ছুটি পেলেও বাসায়ই থাকতে হবে।’

টানা তিনদিনের ছুটির কারণে ইতোমধ্যে বাস, লঞ্চ ও রেল স্টেশনে যাত্রী বেড়েছে। অনেকে আগেই ঢাকা ছাড়ছেন বলে জানা গেছে।

দ্বিতীয় দফায় করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় চলতি বছরের ৫ এপ্রিল ভোর ৬টা থেকে প্রথমে লকডাউন দেয় সরকার। দফায় দফায় বাড়ে এর মেয়াদ। সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করলে গত ২৩ জুলাই সকাল ৬টা থেকে ১৪ দিনের কঠোর বিধিনিষেধ জারি করে সরকার। এ বিধিনিষেধ গত ১০ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছিল। পরে ১১ আগস্ট থেকে স্বাস্থ্যবিধি মেনে মোটামুটি সবকিছু খুলে দেয়া হয়।