টিকা না নিলে চাকরি থাকবে না গুগল কর্মীদের

11

করোনাভাইরাস প্রতিরোধে টিকা না নেওয়া কর্মীদের বরখাস্ত করার ঘোষণা দিয়েছে ইন্টারনেটের সবচেয়ে পরিচিত ও বিশ্বের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। করোনা টিকা গ্রহণে অনিচ্ছুক হলে সর্বশেষ পদক্ষেপ হিসেবে সংশ্লিষ্টদের বিরুদ্ধে এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

গুগলের অভ্যন্তরীণ নথির বরাত দিয়ে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। প্রতিবেদনে বলা হয়েছে, করোনা টিকা দেওয়ার নিয়ম অনুসরণ না করলে শেষ পর্যন্ত কর্মীদের চাকরিচ্যুত করতে পারে গুগল।

প্রতিবেদন অনুযায়ী, গুগল নেতৃত্বের প্রচারিত একটি মোমোতে গত ৩ ডিসেম্বর পর্যন্ত সংস্থার কর্মীদের টিকা দেওয়ার অবস্থা ঘোষণা করতে এবং প্রমাণ দেখাতে নথি আপলোড করতে নির্দেশনা দেওয়া হয়। এছাড়া মেডিকেল বা ধর্মীয় কারণে টিকা গ্রহণে অপারগ হলে অব্যাহতির জন্যও সেসময় আবেদন করতে বলা হয়।

সিএনবিসি বলছে, গুগল জানিয়েছিল- যেসব কর্মী তাদের টিকা দেওয়ার অবস্থা ঘোষণা করেনি বা প্রমাণ দেখাতে নথি আপলোড করেনি; ওই তারিখের পরে সেসব কর্মীদের সঙ্গে যোগাযোগ করা হবে। এমনকি যাদের টিকা গ্রহণে অব্যাহতির আবেদনও গ্রাহ্য হয়নি তাদের সঙ্গেও যোগাযোগ করা হবে।

যে কর্মচারীরা ১৮ জানুয়ারির মধ্যে টিকা দেওয়ার নিয়মগুলো পালন করবে না তাদেরকে পরবর্তী ৩০ দিনের জন্য ‘বেতনসহ প্রশাসনিক ছুটিতে’ পাঠাবে গুগল। এতেও কাজ না হলে এরপরের ছয় মাস পর্যন্ত টিকা না নেওয়া কর্মীদের ‘অবৈতনিক ব্যক্তিগত ছুটিতে’ রাখা হবে এবং এরপর সর্বশেষ পদক্ষেপ হিসেবে চাকরিচ্যুত করা হবে।

এ বিষয়ে জানতে বার্তাসংস্থা রয়টার্সের পক্ষ থেকে গুগলের সঙ্গে যোগাযোগ করা হলে সংস্থাটি সরাসরি সিএনবিসি’র প্রতিবেদন নিয়ে কোনো মন্তব্য করেনি। তবে সংস্থাটির ভাষ্য, ‘আমাদের কর্মীদের মধ্যে যারা টিকা পেতে পারেন তাদের সাহায্য করার জন্য সম্ভাব্য সবকিছু করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। একইসঙ্গে আমরা দৃঢ়ভাবে আমাদের টিকা নীতি মেনে চলবো।’