ট্রাম্পের বিপদ, পেনসিলভানিয়াতেও এগিয়ে গেলেন বাইডেন

39

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট কে হচ্ছেন—     সে হিসাব-নিকাশ এখন শেষ পর্যায়ে। আগেই এই হিসাব-নিকাশ ছয়টি অঙ্গরাজ্যের মধ্যে সীমিত হয়ে এসেছে। এই ছয় অঙ্গরাজ্যের মধ্যে সবচেয়ে বেশি ইলেকটোরাল কলেজ ভোট পেনসিলভানিয়ায়। এ জন্যই লড়াইয়ে টিকে থাকতে হলে এখানে জিততেই হবে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে। হারলেই হোয়াইট হাউস থেকে বিদায় নিতে হবে তাঁকে।

দুই দিনের বেশি সময় ধরে মার্কিন নির্বাচনের ভোট গণনা চলছে। কিন্তু গণনা শেষ হতে গিয়েও যেন শেষ হচ্ছে না।

এর প্রধান কারণ পোস্টাল ভোট। ৩ নভেম্বরের পোস্টাল ভোট এখনও কেন্দ্রে এসে পৌঁছাচ্ছে। আর সেগুলো যাচাই বাছাই করে গণনা করতেই আসলে সময় চলে যাচ্ছে।

 

গণনা চলতে থাকা পেনসিলভানিয়া রাজ্যে শুরু থেকেই এগিয়ে ছিলেন ট্রাম্প। কিন্তু বাংলাদেশ সময় শুক্রবার রাতে নাটকীয়ভাবে এগিয়ে গেলেন বাইডেন।

মার্কিন গণমাধ্যমের তথ্যে দেখা যাচ্ছে, সেখানে সাড়ে ৫ হাজারের বেশি ভোটে এগিয়ে গেছেন তিনি। এ নিয়ে তিনি তিনটি রাজ্যে এগিয়ে থাকলেন।

হাড্ডাহাড্ডি লড়াই চলা এই রাজ্যে ইলেকটোরাল ভোট ২০টি।

এরইমধ্যে প্রায় ৬৬ লাখ ভোট গণনা শেষ হয়েছে পেনসিলভানিয়ায়। পোস্টাল ভোট এখনও আসছে। পোস্টাল ভোটগুলো গণনা শুরু হতেই বাইডেন এগিয়ে যাচ্ছেন। ধারনা করা হচ্ছে, সেখানকার পোস্টাল ভোটই বাইডেনকে জিতিয়ে দেবে।

এর আগে ট্রাম্পের দখলে থাকা জর্জিয়ায় এগিয়ে যান বাইডেন। এ রাজ্যে ইলেকটোরাল ভোট ১৬টি। এছাড়া আগে থেকেই তিনি এগিয়ে আছেন ৬ ইলেকটোরাল ভোটের নেভাদা রাজ্যে।

পেনসিলভানিয়া ও জর্জিয়ায় যদি বাইডেন জিতে যান, তাহলে ট্রাম্পের বিদায় নিশ্চিত।