ডিজিটাল মুদ্রা কেলেঙ্কারির অভিযোগে অস্ট্রেলিয়ার এক প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

6

অস্ট্রেলিয়ায় ১ কোটি ৯০ লাখ ডলার কারচুপির অভিযোগে একটি কোম্পানিকে পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে এবং সেই সাথে এ বিষয়ে নির্দেশ জারি করেছেন আদালত । এ বিষয় নিশ্চিত করেছে অস্ট্রেলিয়ার সিকিউরিটি অ্যান্ড ইনভেসমেন্ট কমিশন (এএসআইসি)।

এএসআইসি জানায়, বিনিয়োগকারীদের অর্থ ব্যবহার করে ওই মাল্টি সার্ভিস প্রাইভেট লিমিটেড কোম্পানির দুজন প্রতিষ্ঠাতা ডিজিটাল মুদ্রা, সম্পত্তি ও বিলাসবহুল যানবাহন ক্রয় করেছেন। এর জের ধরেই তাদের বিরুদ্ধে বেআইনি কাজ করার অপরাধে আদেশ দিয়েছেন আদলত।

এ ওয়ান মাল্টি সার্ভিসের প্রতিষ্ঠাতা আরিন হালা এবং হেইডি ওয়াল্টারস বিনিয়োগকারীদের প্রতিশ্রুতি দিয়েছিলেন যে একটি ফান্ডে (এসএমএসএফ) সবাই তাদের পেনশনের অর্থ বিনিয়োগ করবে এবং তারপরে কোম্পানি তাদের ঋণ দেবে। সেই সাথে বার্ষিক বিনিয়োগের ২০ শতাংশ ফেরত দেওয়া হবে।

এরই জের ধরে ৬০ জনের বেশি বিনিয়োগকারী ১ কোটি ৮৬ লাখ অস্ট্রেলিয়ান মুদ্রা বিনিয়োগ করেন ওই কোম্পানিতে। আর ওইদিকে এই অর্থ ব্যক্তিগত কাজে ব্যবহার করেছেন ওই দুই প্রতিষ্ঠাতা। ৪৩ লাখ ডলার তারা বিলাসবহুল গাড়ি ও সম্পত্তি কেনার কাজে ব্যবহার করেন। এছাড়া ১৮ লাখের মতো ডলার দিয়ে তারা ডিজিটাল মুদ্রা কেনার কাজে ব্যবহার করে।

ওই দুই প্রতিষ্ঠাতাকে বিনিয়োগকারীদের অর্থ ফিরিয়ে দিতে নির্দেশ দিয়েছেন কোর্ট। সেই সাথে তাদের যেকোন ধরনের ভ্রমণ নিষেধ করা হয়েছে।

এরইমধ্যে কিছু অংশ বিনিয়োগকারীদের পরিশোধ করেছেন হালা। অস্ট্রেলিয়ার কুন্সল্যান্ডের কোর্ট হালাকে বাকি অর্থ দ্রুত পরিশোধের নির্দেশ দিয়ৈছেন।