পরিচ্ছন্নতাকর্মীদের বংশানুক্রমে চাকরি দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

8

পরিচ্ছন্নতাকর্মীদের আবারও বংশানুক্রমে চাকরি দিতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে বিদ্যমান আইনটি বাস্তবায়ন নিশ্চিতে জোর দিয়েছেন তিনি।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাজধানীর শেরে-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান।

একনেক সভায় আজ ৭ হাজার ৫৮৯ কোটি ৭২ লাখ টাকার ৮টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদিত প্রকল্পগুলো বাস্তবায়নে সরকারি তহবিল থেকে ৫ হাজার ৯ কোটি ৭২ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ থেকে ২ হাজার ৫৮০ কোটি টাকা ব্যয় করা হবে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে বলেন, শিল্প কিংবা আবাসনের বর্জ্য পরিশোধন ছাড়া নদীতে ফেলা যাবে না। প্রয়োজনে সমন্বিত ট্রিটমেন্ট প্ল্যান্ট করে ব্যবস্থা নিতে হবে।

প্রধানমন্ত্রী আরও বলেছেন, উপকূলে বাঁধ কেটে যেন চিংড়ি চাষের জন্য নোনা পানি ব্যবসায়ীরা ভেতরে প্রবেশ করাতে না পারে সে বিষয়ে নজরদারি বাড়াতে হবে। বাঁধের নকশা চিংড়ি চাষের সহায়ক করে তৈরির নির্দেশ দেন তিনি। যেন আলাদা ড্রেনেজ উৎস তৈরি হয়। সেখান থেকে পানি সংগ্রহের জন্য অর্থ দিতে হবে ঘের মালিকদের।