পরীমনি-তানভীরকে নিয়ে শুরু ‘প্রীতিলতা’র শুটিং

80

ব্রিটিশবিরোধী স্বাধীনতাসংগ্রামে আত্মাহুতি দানকারী প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনী নিয়ে নির্মিত হচ্ছে সিনেমা ‘প্রীতিলতা’।

রোববার (১ নভেম্বর) থেকে ঢাকায় সিনেমাটির শুটিং শুরু হয়েছে।

গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে এটি পরিচালনা করছেন রাশিদ পলাশ। সিনেমাটিতে নাম ভূমিকায় অভিনয় করছেন ঢাকাই সিনেমার দর্শকপ্রিয় অভিনেত্রী পরীমনি। তার বিপরীতে আছেন অভিনেতা আবু হুরায়রা তানভীর। প্রথম দিনের শুটিংয়ে তারা দু’জন ছাড়াও অংশ নেন মামুন বিশ্বাস, মুকুল সিরাজ, রিপা, আর এ রাহুল প্রমুখ।

এ প্রসঙ্গে রাশিদ পলাশ বলেন, প্রথম লট আমরা ঢাকাতেই করছি। পরে চট্টগ্রামে আমাদের মূল কাজ হবে। প্রথম দিকের শুটিংয়ে আমি এবং আমার টিম খুব খুশি। টিমের সবাই আন্তরিকভাবেই শ্রম দিয়ে কাজ করছেন। পরী সত্যিই খুব ভালো অভিনয় করছেন।

এ প্রসঙ্গে পরীমনি বলেন, প্রথম দিনের শুটিংকে ওয়ার্মআপ বলতে পারেন। তারুণ্য নির্ভর একটা টিম। আমার তো যুদ্ধ যুদ্ধ ফিল হচ্ছে।

ইউফরসির ব্যানারে নির্মিত এ সিনেমার কসটিউম ডিজাইনার হিসেবে কাজ করছেন বিবি রাসেল, চিত্রগ্রহণে আছেন সাহিল রনি, সেট ডিজাইনে মম, ক্রিয়েটিভ ডিরেক্টর রয় সন্দীপ। ‘প্রীতিলতা’র জন্য গান গেয়েছেন কবির সুমন।

১৯১১ সালে ৫ মে চট্টগ্রামের পটিয়ার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন প্রীতিলতা। ১৯৩২ সালে ২৪ সেপ্টেম্বর মাস্টারদা’র নির্দেশ পেয়ে কয়েকজন বিপ্লবীকে সঙ্গে নিয়ে প্রীতিলতা পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবে ইংরেজদের ওপর আক্রমণ করেন। অভিযান শেষে ফেরার সময় তার গায়ে একটি গুলি লাগে। ইংরেজদের হাতে ধরা পড়ার আশঙ্কায় তিনি নিজের পকেটে থাকা পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মহনন করেন।

এই বীরকন্যার জীবনের গল্প এবার দেখা যাবে বড় পর্দায়।