বঙ্গবন্ধুকে দেওয়া গান্ধী শান্তি পুরস্কার নিলেন শেখ রেহানা

80

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ভারত সরকারের দেওয়া গান্ধী শান্তি পুরস্কার তার ছোট মেয়ে শেখ রেহানার হাতে তুলে দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার (২৬ মার্চ) জাতীয় প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মঞ্চে নরেন্দ্র মোদির হাত থেকে পুরস্কার নেন শেখ রেহানা। এ সময় বড় বোন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত ছিলেন।

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে যোগ দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শুক্রবার (২৬ মার্চ) বিকেল সাড়ে ৪টায় জাতীয় প্যারেড স্কয়ারে ‘স্বাধীনতার ৫০ বছর ও অগ্রগতির সুবর্ণরেখা’ থিমের অনুষ্ঠানটি শুরু হয়। উদযাপন অনুষ্ঠানে মুজিব কোট পরে উপস্থিত হন নরেন্দ্র মোদি। তাকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ২০২০ সালের গান্ধী শান্তি পুরস্কার দেওয়া হয়েছে। গান্ধী শান্তি পুরস্কারের বিচারকমণ্ডলীর প্রধান ছিলেন মোদি। গান্ধী পুরস্কারের অর্থমূল্য এক কোটি রুপি; সঙ্গে দেওয়া হয় মানপত্র ও ঐতিহ্যপূর্ণ হস্তশিল্প সামগ্রী।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে নরেন্দ্র মোদিকে বহন করা বিমানটি। ভারতীয় সময় সকাল পৌনে ৮টায় তাকে বহনকারী বিমানটি ঢাকার পথে উড্ডয়ন করে।

সকাল ১০টা ৫৮ মিনিটে বিমান থেকে নামেন নরেন্দ্র মোদি। এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নরেন্দ্র মোদিকে ফুল হাতে স্বাগত জানান। তাকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। এরপর সাভারে জাতীয় স্মৃতিসৌধে একাত্তরে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান নরেন্দ্র মোদি। সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানো শেষে ঢাকায় হোটেলে পৌঁছানোর পর নরেন্দ্র মোদিকে স্বাগত জানান বাংলাদেশে বসবাসরত ভারতীয়রা।