বঙ্গবন্ধুর জন্মদিনে সাকিব-তামিমের শ্রদ্ধা

আজ ১৭ মার্চ। ১৯২০ সালের ১৭ মার্চ তদানীন্তন ভারতবর্ষের বঙ্গ প্রদেশের ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্ম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। ১০১তম জন্মবার্ষিকী বাঙালি জাতীর মহান এ নেতার। এই দিনে বিনম্র শ্রদ্ধা বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। অলরাউন্ডার সাকিব আল হাসান বলেছেন, শেখ মুজিবের সুদূরপ্রসারী চিন্তা এগিয়ে যাওয়ার প্রেরণা দেয়। বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম এই বিশেষ দিনে দেশের সকল খেলোয়াড়দের শুভকামনা জানিয়েছেন।

নিউজিল্যান্ড থেকে পাঠানো এক ভিডিও বার্তায় তামিম বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি। তিনি স্বপ্ন দেখতেন, বাংলাদেশ একদিন খেলাধুলার মাধ্যমে বিশ্বে পরিচিত হবে। আজকের এই বিশেষ দিনে বাংলাদেশের সকল খেলোধুলার খেলোয়াড়দের জন্য আমাদের তরফ থেকে রইল শুভেচ্ছা ও শুভকামনা।’

টুঙ্গিপাড়ার মুজিব শুধু মহান নেতাই নন, ক্রীড়াঙ্গনেও অবাধ বিচরণ ছিল তার। ৪০ এর দশকে ঢাকা ওয়ান্ডারার্স ক্লাবের হয়ে পেশাদার ফুটবল শুরু করেন তিনি। সময়ের বিচারে তখনকার সেরা ফুটবলাররাই ঐতিহ্যবাহী ক্লাবটিতে খেলার সুযোগ পেতেন। বঙ্গবন্ধু ১৯৪০ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত টানা আট বছর ওয়ান্ডারার্সের জার্সিতে মাঠ মাতিয়েছেন। ছিলেন স্ট্রাইকার। শেখ মুজিবের নেতৃতেই ১৯৪৩ সালে বগুড়ায় আয়োজিত একটি ফুটবল টুর্নামেন্টের শিরোপা জেতে ওয়ান্ডারার্স।

নিজে ফুটবল ছাড়লেও মাঠের সঙ্গে সম্পর্ক ছাড়েননি তিনি। ১৯৭৩ সালে কলকাতা মোহনবাগান ও ঢাকা একাদশ দলের খেলা স্টেডিয়ামে বসে উপভোগ করেছেন। রাশিয়ান মিনস্ক ডায়নামো বনাম বাংলাদেশ একাদশ দলের মধ্যে ফুটবল ম্যাচটিও দর্শক সারিতে বসে উপভোগ করেছেন বঙ্গবন্ধু। ফুটবলের পাশাপাশি ভলিবলও বেশ উপভোগ করতেন তিনি।

ক্রীড়াপ্রেমী মহান নেতার ১০১তম জন্মবার্ষিকীতে শুভেচ্ছা জানিয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানও। বর্তমানে পরিবারের সঙ্গে যুক্তরষ্ট্রে আছেন তিনি। সেখান বসেই নিজের ফেসবুক পাতায় বঙ্গবন্ধুর জন্মদিনের শুভেচ্ছা জনিয়েছে সাকিব।

সাকিব লিখেছেন, ‘আপনার কাঁধে ভর করেই দাঁড়িয়ে আছে বাংলাদেশ। যত যাই হোক না কেন, নিজেদের সেরাটা দিতে আমরা উদগ্রীব থাকি সবসময়। আপনার সুদূরপ্রসারী চিন্তা আমাদেরকে দেয় আরও এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা। আমাদের দেশ ও পতাকার মর্যাদা সমুন্নত রাখা ছিলো আপনার লক্ষ্য, আজ সেটা আমাদেরও লক্ষ্য। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিনে রইলো বিনম্র শ্রদ্ধা।’

এছাড়া তামিম তার নিজের ফেসবুক পাতায় লিখেছেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মদিনে বিনম্র শ্রদ্ধাঞ্জলি।’