বাংলাদেশ দলে নেই সৌম্য-লিটন-মুশফিক

41

কোন সিরিজ বা টুর্নামেন্টের আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল ঘোষণা মানেই নাটকীয় পরিবেশ। যতটা না রোমাঞ্চ তার থেকে ঢের থমথমে অবস্থা! পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা নিয়েও নাটক জমল বেশ। ১৯ তারিখ সিরিজ শুরু হলেও আজ-কাল করে দল ঘোষণা হলো ১৬ নভেম্বর। পাকিস্তানের বিপক্ষে ১৬ সদস্যের বাংলাদেশ দলে একাধিক চমক।

ইনজুরির কারণে সাকিব আল হাসানের সঙ্গে মোহাম্মদ সাইফউদ্দিন যে থাকছেন না সেটি আগেই জানা গেছিল। চোটের কারণে ফিরতে পারেননি তামিম ইকবাল। একই সঙ্গে গুঞ্জনটা সত্যি হলো। টি-টোয়েন্টি দলে নাম নেই মুশফিকুর রহিমের। বাদ পড়েছেন সৌম্য সরকার, লিটন দাস। জায়গা হারিয়েছেন পেসার রুবেল হোসেনও।

দলে সুযোগ পেয়েছেন একাধিক ক্রিকেটার। যেখানে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী অধিনায়ক আকবর আলীর সঙ্গে চমকই বলতে হবে সাইফ হাসানকে। টেস্ট থেকে সরাসরি টি-টোয়েন্টি দলে ঢুকে পড়েছেন। দীর্ঘদিন দলের সঙ্গে থাকা ইয়াসির আলীর রাব্বি সুযোগ পেয়েছেন, তার সঙ্গে প্রথমবার টি-টোয়েন্টি দলে অলরাউন্ডার শহিদুল ইসলামের জায়গা হয়েছে। বিশ্বকাপে স্ট্যান্ডবাই হিসেবে থাকা আমিনুল ইসলাম বিপ্লব এবার মূল দলে ফিরেছেন।

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি স্কোয়াড-
মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, ইয়াসির আলী রাব্বি, নাঈম শেখ, আফিফ হোসেন, কাজী নুরুল হাসান সোহান, শামীম হোসেন পাটোয়ারী, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, নাসুম আহমেদ, শহিদুল ইসলাম ও আকবর আলী।