বানারীপাড়ায় ব্রিজের জন্য শিক্ষার্থীদের মানববন্ধন

18

মো. সুজন মোল্লা
বরিশালের বানারীপড়ায় একটি কালভার্ট পুনঃনির্মানের জন্য শিক্ষার্থীরা মানববন্ধন করেছে। উপজেলার ইলুহার ইউনিয়নের বিহারী লাল একাডেমি ও পূর্ব ইলুহার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা এ মানববন্ধনে অংশ নেয়।

বুধবার (২২ ডিসেম্বর) সকালে স্থানীয় সরকারি বাড়ি সংলগ্ন অধিক ঝুঁকিপূর্ণ কালভার্ট’র ওপরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় শিক্ষার্থীদের হাতে থাকা প্লাকার্ডে লেখা ছিলো আমাদের চলাচলের একমাত্র কালভার্টটি পুনঃনির্মান করেদিন, আমরা দূর্ঘটনার শিকার হতে চাইনা, আমরা দূঘর্টনায় পতিত হলে তার দায় কে নেবে? মাননয়ী প্রধানমন্ত্রী ও এমপি মহোদয় দৃষ্টিদিন।

শিক্ষার্থীদের মানববন্ধনের সাথে একাত্বতা প্রকাশ করেণ অত্র বিদ্যালয়ের শিক্ষক মন্ডলী ও স্থানীয় সামাজিক সংগঠন চন্দ্রা ফাউন্ডেশন এবং অভিভাবকরা। তারা বলেন, সত্যিই অনেক ঝুঁকি নিয়ে তাদের শিক্ষার্থীরা এ কালভার্টটি দিয়ে চলাচল করে। ফলে বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি কম হয়। অভিভাবকরা বলেন, প্রাথমিক পর্যায়ের (প্রথম, দ্বিতীয় ও তৃতীয়) শ্রেণীর শিক্ষার্থীরা এ কালভার্টটি দিয়ে বিদ্যালয়ে যেতেই চায়না। বিশেষ করে কালভার্টটির ওপরে উঠলেই নড়তে থাকে এবং তার দুপাশে কোন রেলিং না থাকায় শিক্ষার্থীরা এখান থেকে পারাপারে আতকে ওঠে। সংশিষ্ট কর্তৃপক্ষের কাছে তাদের আবেদন অচিরেই কালভার্টটি মেরামত বা পুনঃনির্মান করে দেয়ার।