বিশ্বে আরও সাড়ে ৭ হাজার মৃত্যু

27

বিশ্বে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। তবে কিছুটা কমেছে শনাক্ত। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৬১২ জন। অথচ এর আগের দিন ৬ হাজার ৪৭৩ জনের মৃত্যু হয়েছিল।

একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৪ লাখ ৫৭ হাজার ৯৫৮ জন। আগের দিন ৪ লাখ ৬৪ হাজার ৫৯৭ জনে করোনা শনাক্ত হয়েছিল।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে বুধবার (১০ নভেম্বর) সকাল সাড়ে ৮টায় এ তথ্য জানা যায়।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছেন ৫০ লাখ ৭৯ হাজার ৭১৯ জন। মহামারির শুরু থেকে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২৫ কোটি ১৫ লাখ ৫৫ হাজার ২৭ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ২২ কোটি ৭৭ লাখ ৫৭ হাজার ৬৬২ জন।

দেশভিত্তিক দেখা যায়, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু ও শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট করোনা রোগী শনাক্ত হয়েছেন ৪ কোটি ৭৫ লাখ ৩৬ হাজার ৫৩৬ জন। এদের মধ্যে মারা গেছে ৭ লাখ ৭৮ হাজার ৩১৬ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ৭৬ লাখ ৪ হাজার ৫৪০ জন।

সংক্রমণের দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে আক্রান্তের সংখ্যা হয়েছে ৩ কোটি ৪৩ লাখ ৮৬ হাজার ৭৮৬ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ লাখ ৬১ হাজার ৮২৭ জনের। অপরদিকে ৩ কোটি ৩৭ লাখ ৭৬ হাজার ৫৩ জন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন।

করোনায় যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মানুষ মারা গেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লাখ ৯ হাজার ৮১৬ জনের। মোট শনাক্ত হয়েছেন ২ কোটি ১৮ লাখ ৯৭ হাজার ২৫ জন। দেশটিতে করোনা থেকে সুস্থ হয়েছেন ২ কোটি ১১ লাখ ৮৮৮ জন। তালিকায় এরপরই রয়েছে- যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, ইরান, আর্জেন্টিনা ও স্পেন।

এদিকে তালিকার ৩০ নম্বরে রয়েছে বাংলাদেশ। দেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন
১৫ লাখ ৭১ হাজার ৪৩৪ জনে। এদের মধ্যে মারা গেছেন ২৭ হাজার ৯০৪ জন। মোট সুস্থ হয়েছেন
১৫ লাখ ৩৫ হাজার ৩৯০ জন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে মৃত্যু হয় প্রথম একজনের।