বিশ্বে একদিনে প্রায় চার হাজার মৃত্যু, শীর্ষে রাশিয়া

32

প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড ১৯) মৃত্যু ও শনাক্ত কিছুটা কমেছে। বিশ্বে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩ হাজার ৯৮৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে সংক্রমিত হয়েছে ৪ লাখ ৩২ হাজার ২২৮ জন। আর সেরে উঠেছেন ৩ লাখ ৫৪ হাজার ৯৩৭ জন। এর আগের দিন (১২ ডিসেম্বর) একদিনে ৫ হাজার ৪২৫ জনের মৃত্যু ও সংক্রমিত হন ৫ লাখ ২ হাজার ৩৮৯ জন।

সোমবার (১৩ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টায় বৈশ্বিক করোনাভাইরাসের সংক্রমণ-মৃত্যুর হালনাগাদ তথ্য দেওয়া আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২৭ কোটি ৪ লাখ ২৬ হাজার ২২৬ জন। তাদের মধ্যে মারা গেছেন ৫৩ লাখ ২১ হাজার ৮৬৪ জন। এছাড়া করোনায় আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সেরে উঠেছেন ২৪ কোটি ৩০ লাখ ৯৭ হাজার ৮৫১ জন।

২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছে যুক্তরাজ্যে। দেশটিতে একদিনে ৪৮ হাজার ৮৫৪ জনের করোনা শনাক্ত হয়েছে। আর গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে রাশিয়ায়, সেখানে ১ হাজার ১৩২ জন মারা গেছেন।

করোনায় এ পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৮ লাখ ১৭ হাজার ৯৫৬ জনের। সংক্রমিত হয়েছে ৫ কোটি ৮ লাখ ১ হাজার ৪৫৫ জন। আর করোনা থেকে সুস্থ হয়েছেন ৪ কোটি ৩ হাজার ৬৭৪ জন।

সংক্রমণের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এ পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে ৩ কোটি ৪৬ লাখ ৯৪ হাজার ১৪২ জন। এতে মৃত্যু হয়েছে ৪ লাখ ৭৫ হাজার ৪৩৪ জনের। আর সেরে উঠেছেন ৩ কোটি ৪১ লাখ ২২ হাজার ৭৯৫ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে থাকলেও মৃত্যুতে বিশ্বের দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২ কোটি ২১ লাখ ৮৯ হাজার ৮৬৭ জন। এতে মারা গেছেন ৬ লাখ ১৬ হাজার ৯৪১ জন। আর চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন ২ কোটি ১৪ লাখ ১৪ হাজার ৩১৮ জন।

তালিকায় এরপরের স্থানগুলোতে রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, জার্মানি, ইরান ও আর্জেন্টিনা।

তালিকায় বাংলাদেশের অবস্থান ৩১ নম্বরে। দেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৭৯ হাজার ৩২৫ জন। তাদের মধ্যে মারা গেছেন ২৮ হাজার ২৮ জন। দেশে এ পর্যন্ত করোনা আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছেন ১৫ লাখ ৪৪ হাজার ১৫০ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। এর কয়েক মাস পর ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে।