বিসিবির চুক্তিতে ৫ ভাগে ২৪ ক্রিকেটার, তাসকিন-শরিফুলের চমক

28

জাতীয় দলের ক্রিকেটারদের জন্য কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পাঁচটি ভাগে ভাগ করে মোট ২৪ জন ক্রিকেটারকে আওতাভুক্ত করা হয়েছে এবারের কেন্দ্রীয় চুক্তিতে।

তাতে চমক হিসেবে নাম এসেছে দুই পেসার তাসকিন আহমেদ আর শরিফুল ইসলামের। তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমানের মতো ক্রিকেটাররাও তিন ফরমেটে চুক্তি পাননি। যেটা পেয়েছেন তাসকিন আর শরিফুল। তাদের সঙ্গে তিন ফরম্যাটেই আছেন মুশফিকুর রহীম, সাকিব আল হাসান আর লিটন কুমার দাস।

এবারের কেন্দ্রীয় চুক্তিতে তিন ফরম্যাট, শুধুমাত্র টেস্ট, ওয়ানডে ও টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি এবং শুধুমাত্র টি-টোয়েন্টি; এই পাঁচটি ভাগে ভাগ করা হয়েছে ২৪ ক্রিকেটারকে। ২০২১ সালের মে থেকে ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে এই চুক্তি।

পাঁচ ভাগে ভাগ করা চুক্তিতে ২৪ ক্রিকেটার যে যেখানে-

তিন ফরম্যাট: মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

শুধুমাত্র টেস্ট: মুমিনুল হক সৌরভ, নাজমুল হোসেন শান্ত, আবু জায়েদ চৌধুরী রাহী, সাদমান ইসলাম, সাইফ হাসান ও এবাদত হোসেন চৌধুরী।

টেস্ট ও ওয়ানডে: তামিম ইকবাল, মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

ওয়ানডে ও টি-টোয়েন্টি: মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, সাইফউদ্দিন ও আফিফ হোসেন ধ্রুব।

শুধুমাত্র টি-টোয়েন্টি: সৌম্য সরকার, নাইম শেখ, শেখ মেহেদি হাসান, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ ও শামীম পাটোয়ারী।

ফরম্যাটভেদে কেন্দ্রীয় চুক্তি তালিকা

টেস্ট: মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, তামিম ইকবাল, লিটন দাস, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুমিনুল হক সৌরভ, নাজমুল হোসেন শান্ত, আবু জায়েদ চৌধুরী রাহী, সাদমান ইসলাম, সাইফ হাসান ও এবাদত হোসেন চৌধুরী।

ওয়ানডে: মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, তামিম ইকবাল, লিটন দাস, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, সাইফউদ্দিন ও আফিফ হোসেন ধ্রুব।

টি-টোয়েন্টি: মুশফিকুর রহীম, সাকিব আল জাসান, লিটন দাস, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, সাইফউদ্দিন, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, নাইম শেখ, শেখ মেহেদি হাসান, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ ও শামীম পাটোয়ারী।