ভারত আমাদের কিছু টিকা ফ্রি দেবে : স্বাস্থ্যমন্ত্রী

68

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ২৫ বা ২৬ জানুয়ারি সিরামের টিকা আসবে। সিরামের পাশাপাশি ভারত সরকার আমাদের কিছু টিকা উপহার হিসেবে দেবে। সেটি প্রথম চালানের আগে আসতে পারে।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির আয়োজনে মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ভারত সরকার যে দামে সিরামের কাছ থেকে টিকা পাবে আমাদেরও সেই দামে দেয়া হবে। প্রতি ডোজে আমাদের মোট ৫ ডলার ব্যয় হবে। আমরা বিনামূল্যে টিকা প্রদান করবো। কিছু দেশে টিকা দেয়ার পর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়েছে, যা চিকিৎসা দিয়ে সুস্থ করা হয়েছে। সেটি মেনে নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে। বিনামূল্যে টিকা নেয়ার পরে কারো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে সরকারিভাবে তার চিকিৎসা দেয়া হবে।

মন্ত্রী বলেন, চলতি মাসের ২৫ বা ২৬ জনুয়ারি বাংলাদেশে করোনার টিকা আসবে। চুক্তি অনুযায়ী ভারত থেকে সিরামের প্রথম চালানটি প্রবেশ করবে। বেসরকারিভাবেও টিকা আমদানি ও প্রয়োগ করার অনুমোদন দেয়া হবে। এ জন্য নীতিমালা করা হয়েছে। তার মূল্য নির্ধারণ করে দেয়া হবে।

কাদের প্রথমে টিকা দেয়া হবে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রথম ধাপে ডাক্তার, নার্স, টেকনোলজিস্ট, সাংবাদিক, পুলিশ, সেনাবাহিনী, প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী এবং সাধারণের মধ্যে ৫৫ বছর বা তার উর্দ্ধের মানুষদের প্রথম ধাপে করোনা টিকা দেয়া হবে।

বেসরকারিভাবে গ্লোব টিকা আনার কাজ করছে, তাদেকে সাধুবাদ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা অবশ্যই মানসম্মত হতে হবে। এ জন্য সহযোগিতা চাইলে আমরা দিব। কোভ্যাক্সের মাধ্যমে ফাইজারের টিকার প্রস্তাব আমরা পেয়েছি, তার উত্তর পাঠিয়েছি। সেখান থেকে ৮ লাখ ডোজ দেয়া হবে। ভ্যাকসিন রাখার জন্য আমাদের কিছু ফ্রিজ আছে, ইউনিসেফের মাধ্যমে আরো কিছু আনা হবে। ওই ভ্যাকসিন রাখার জন্য মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রা প্রয়োজন হয়।