মিয়ানমারে সন্ত্রাস ও রাষ্টদ্রোহের দায়ে অভিযুক্ত মার্কিন সাংবাদিক

33

মিয়ানমারে আটক মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টারের বিরুদ্ধে সন্ত্রাস ও রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনেছে মিয়ানমারের জান্তা সরকার। ওই সাংবাদিকের আইনজীবী জানিয়েছেন দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করতে হবে।

চলতি বছরের মে মাসে তাকে আটক করা হয়। স্থানীয় সময় বুধবার তার আইনজীবী থান জাও অং বলেন, সন্ত্রাস দমন আইন ও মিয়ানমারের দণ্ডবিধির অধীনে দুটি নতুন ধারায় তাকে অভিযুক্ত করা হয়েছে।

আইন অনুযায়ী সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সাথে যোগাযোগের অভিযোগে তিন থেকে সাত বছরের কারাদণ্ড হতে পারে ফেনস্টারের। দণ্ডবিধিরি ১২৪(এ) অনুযায়ী রাষ্টদ্রোহের অপরাধে সাত থেকে সর্বোচ্চ ২০ বছরের কারাদণ্ড হতে পারে।

জাতিসংঘের সাবেক মার্কিন রাষ্ট্রদূত বিল রিচার্ডসনের সঙ্গে জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লাইংয়ের নাইপিদোতে বৈঠকের পর ৩৭ বছর বয়সী এই সাংবাদিকের বিরুদ্ধে এমন অভিযোগ আনা হলো। চলতি বছর ১ ফেব্রুয়ারি অং সান সু চির সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করেন মিন অং হ্লাইং।

ফেনস্টার ইয়াঙ্গুনভিত্তিক ‘ফ্রন্টন্টিয়ার মিয়ানমার’ নামে একটি অনলাইন নিউজ ম্যাগাজিনের ব্যবস্থাপনা সম্পাদক। তার বিরুদ্ধে মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে সাধারণ মানুষের উস্কানি দেওয়াসহ বেশ কয়েকটি অভিযোগ রয়েছে।