যে সমীকরণে ঝুলে আছে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার ‘সেমি ভাগ্য’

6

টি-টোয়েন্টি বিশ্বকাপের রোমাঞ্চ আজ থেকে পাচ্ছে নতুন মাত্রা। দুদিনের মধ্যে নিশ্চিত হওয়া যাবে ইংল্যান্ড এবং পাকিস্তানের পর সুপার টুয়েলভ থেকে আর কোন দুই দল পাচ্ছে শেষ চারের টিকিট। সেই দুই দলের একটি হতে আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লড়বে অস্ট্রেলিয়া। রাতে ইংল্যান্ডের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা।

টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন উইন্ডিজদের এবারের বিশ্বকাপ শেষ। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি তাদের জন্য স্রেফ আনুষ্ঠানিকতা সারার। তবে সেমিফাইনালে যেতে অন্য কোনো সমীকরণের মারপ্যাঁচ এড়াতে অস্ট্রেলিয়াকে এই ম্যাচে জিততেই হবে।

রাতে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে লড়বে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা। চার খেলার চারটিতে জিতে ইংলিশরা এরইমধ্যে টি২০ বিশ্বকাপের শেষ চার নিশ্চিত করে ফেলেছে। ম্যাচটি তাদের জন্যও আনুষ্ঠানিকতার। তবে সেমিতে যেতে চাইলে অস্ট্রেলিয়ার মতো এ ম্যাচে জয় চাই দক্ষিণ আফ্রিকাও। সেটা অজিদের তুলনায় অবশ্যই বড় ব্যবধানে হতে হবে। কারণটা, নেট রানরেটে পিছিয়ে থাকা।

চলতি বিশ্বকাপের সুপার টুয়েলভে চার ম্যাচ শেষে ইংল্যান্ড ৮ পয়েন্ট নিয়ে এখন গ্রুপের সবার শীর্ষে। তাদের নেট রানরেটও বেশ স্বাস্থ্যবান +৩.১৮৩। সমান ম্যাচে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৬ করে। তবে নেট রানরেটে এগিয়ে থাকার সুবাদে দুইয়ে অসিরা। তাদের নেট রানরেট +১.০৩১। দক্ষিণ আফ্রিকার নেট রানরেট +০.৭৪২। অন্যদিকে, আসর থেকে বিদায় নেয়া ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট মাত্র ২।

যাদের জন্য যেমন সমীকরণ : বাংলাদেশের বিপক্ষে ৮ উইকেটের এবং ৮২ বল হাতে রেখে জয়ে -০.৬২৭ থেকে অস্ট্রেলিয়ার বর্তমান নেট রানরেট ১.০৩১। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় পেলেই দলটি চলে যাবে সেমিতে। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকাকেও হারতে হবে ইংল্যান্ডের কাছে। তবে আজ উইন্ডিজের কাছে যদি অজিরা হেরে যায় আর ইংল্যান্ডের বিপক্ষে প্রোটিয়ারা জয় তুলে নেয়, তবে শেষ হাসি হাসবে টেম্বা বাভুমার দল।

যদি অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা দুই দলই হারে, তবে তাদের পয়েন্ট থাকবে ৬। এরপর তাদের হারের ব্যবধান অনুযায়ী, যারা নেট রানরেটে এগিয়ে থাকবে তারাই যাবে সেমিতে।

ধরা যাক, অস্ট্রেলিয়া ১৬১ রান তাড়া করতে নেমে ২০ রানে হারে, তবে একই রান তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকাকে ৩ রানের বেশি ব্যবধানে হারা চলবে না। এদিকে, অস্ট্রেলিয়া আগে ব্যাটিং করে যদি ১৬০ রান তোলে এবং ১০ রানে জেতে, তবে সমান রান করে দক্ষিণ আফ্রিকাকে জিততে হবে অন্তত ৩২ রানে।

এদিকে, বড় কোনো অঘটন না ঘটলে শীর্ষে থেকেই সেমিফাইনালে যাচ্ছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়া যদি ১০০ রানেও ওয়েস্ট ইন্ডিজকে হারায়, এরপরও দক্ষিণ আফ্রিকার কাছে অন্তত ৪৩ রানের ব্যবধানে হারতে হবে ইংল্যান্ডকে। তবেই পয়েন্ট তালিকার দুইয়ে নামবে ইংল্যান্ড। যদিও আপাতদৃষ্টিতে সেটা মোটেও সম্ভব না!