উড়ন্ত শারমিনের সেঞ্চুরিতে যুক্তরাষ্ট্রকে ৩২৩ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

51
শারমিন আক্তার

বিশ্বকাপ বাছাই পর্বে নিজেদের প্রথম ম্যাচেই শক্তিশালী পাকিস্তানকে হারিয়ে শুভ সূচনা করেছিল বাংলাদেশ। গ্রুপে বাকি দলগুলো তুলনামূলক বাংলাদেশের চেয়ে দুর্বল। সেটা মাঠেও প্রমাণ করে চলেছে বাংলাদেশের নারী ক্রিকেটাররা।

মঙ্গলবার নিজেদের দ্বিতীয় ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। জিম্বাবুয়ের হারারেতে অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচটিতে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র। বাংলাদেশের হয়ে ইনিংস উদ্বোধনে নামেন মুর্শিদা খাতুন ও শারমিন আক্তার। এ দুজন মিলে উদ্বোধনী জুটিতে তোলেন ৯৬ রান।

জিম্বাবুয়ের রাজধানী হারারের সানরাইজ স্পোর্টস ক্লাব মাঠে অনুষ্ঠিত এই ম্যাচে ব্যাট হাতে দারুণ নৈপূণ্য দেখিয়েছেন বাংলাদেশের ব্যাটার শারমিন আক্তার। অপরাজিত ১৩০ রান করেছেন তিনি। এখন পর্যন্ত ২৬টি ম্যাচ খেলা শারমীনের এর আগে সর্বোচ্চ ইনিংস ছিল ৭৪। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি এই রান করেছিলেন ২০১৭ সালে। আর আজ নিজেকেই শুধু ছড়িয়ে যাননি, ওয়ানডেতে বাংলেদেশের প্রথম সেঞ্চুরিয়ান হিসেবে নাম লেখান ইতিহাসের পাতায়।

শারমিনের অপরাজিত ১৩০ রানের ওপর ভর করে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৫ উইকেট হারিয়ে ৩২২ রানের বিশাল স্কোর গড়ে তুলেছে বাংলাদেশের ব্যাটাররা।

এ ছাড়া ক্রিকেটের সব সংস্করণ মিলিয়ে মেয়েদের ক্রিকেটে বাংলাদেশের এটি তৃতীয় সেঞ্চুরি। এর আগে ২০১৯ সালে মালদ্বীপের বিপক্ষে টি-টোয়েন্টিতে একই ম্যাচে সেঞ্চুরি হাঁকান ফারজানা হক ও নিগার সুলতানা।