শিক্ষার্থী-পুলিশ সম্পর্ক জোরদারে কাজ করছে যুক্তরাষ্ট্র

62

বাংলাদেশের শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্ব বিকাশের লক্ষ্যে শিক্ষার্থী ও পুলিশের মধ্যে সম্পর্ক জোরদারে কাজ করছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (১২ মার্চ) ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার এবং রাজশাহীর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সুজায়েত ইসলাম রাজাশাহীতে এ বছরের স্টুডেন্ট লিডারশিপ ডেভেলপমেন্ট ওয়ার্কশপ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে তারা রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও রাজশাহী কলেজের ৩০ জন শিক্ষার্থী এবং রাজশাহী মেট্রোপলিটন পুলিশের পাঁচ কর্মকর্তার উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

সহিংস চরমপন্থা নিরোধ, সহায়ক পরামর্শ প্রদান, কমিউনিটি পুলিশ কার্যক্রম ও সহনশীলতা বৃদ্ধির লক্ষ্যে নেতৃত্ব বিকাশের মাধ্যমে শিক্ষার্থী-পুলিশ সম্পর্ক জোরদারকরণে ২০১৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব ডিফেন্স এবং ডিপার্টমেন্ট অব জাস্টিস এই কার্যক্রম পরিচালনা করে আসছে।

রাজশাহীর ১৫০ জন শিক্ষার্থী ও ২৫ জন পুলিশ কর্মকর্তার অংশগ্রহণে এই সিরিজের পাঁচটি সেমিনারের মাধ্যমে সহিংস চরমপন্থা নিরোধে যুক্তরাষ্ট্র দূতাবাসের আওতাভুক্ত সব সরকারি সংস্থার যৌথ প্রচেষ্টা উৎসাহিত হবে।

একটি উজ্জ্বল ভবিষ্যৎ বিনির্মাণে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দীর্ঘস্থায়ী অঙ্গীকারের দৃষ্টান্ত হিসেবে স্টুডেন্ট লিডারশিপ ডেভেলপমেন্ট ওয়ার্কশপের মতো কার্যক্রমের প্রশংসা করেন রাষ্ট্রদূত মিলার।

যুক্তরাষ্ট্র দূতাবাস শিক্ষার্থীদের মধ্যে কর্মশালা পরিচালনা করে আসছে। এসব কর্মশালার লক্ষ্য হলো শিক্ষার্থী ও পুলিশের মধ্যে সম্পর্ক জোরদার করা।