শিগগিরই নতুন ১০ বিচারক নিয়োগ

8

ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে (সিএমএম কোর্ট) শিগগিরই ১০ জন নতুন বিচারক নিয়োগ হচ্ছে। মামলা জট কমানো এবং বিচারপ্রার্থীদের ভোগান্তি দূর করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রেজাউল করিম চৌধুরী। আজ বুধবার গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

রেজাউল করিম চৌধুরী জানান, দীর্ঘদিন যাবৎ ঢাকা সিএমএম কোর্টে মামলার আধিক্য ছিল। ম্যাজিস্ট্রেট স্বল্পতার কারণে এসব মামলা সঠিক সময়ে নিষ্পত্তি করা সম্ভব হতো। কিন্তু এখন নতুন ১০ জন বিচারক নিয়োগ হলে এ সমস্যা আর থাকবে না।

তিনি বলেন, ঢাকা সিএমএম কোর্টে ডেসকোসহ ৫০টি কোর্ট আছে। এর মধ্যে মাত্র ১৫ জন বিচারক কর্মরত আছেন। সিএমএম অভ্যন্তরেই আছে ৩৫টি কোর্ট। আর অফিসের বাইরে ডেসকো, ডেসাসহ অন্যান্য স্থানে আরো ১৫টি কোর্ট আছে।

রেজাউল করিম চৌধুরী আরো বলেন, গত অক্টোবর পর্যন্ত ঢাকা সিএমএম কোর্টে মামলার সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ২৭ হাজার ৭৮৯টি। গত মাসে নতুন মামলার সংখ্যা ১৩ হাজার ৬৬২টি। এভাবে প্রতিমাসে ১২/১৫ হাজার মামলা এন্ট্রি হয়। এর মধ্যে মাদকের মামলাও অনেক বেশি থাকে। এভাবে লাখ লাখ মামলা নিষ্পত্তি ১৫ জন বিচারকের পক্ষে সম্ভব হয় না। এমন পরিস্থিতিতেই নতুন করে আরো ১০ জন বিচারক নিয়োগ হলে মামলা নিষ্পত্তির গতি আরো বাড়বে।

গত জুনে ঢাকা মহানগর চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ পান রেজাউল করিম চৌধুরী। এর আগে তিনি কক্সবাজারের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন।