সুখবর, মানুষের শরীরেই করোনার এন্টিবডি

79

বিশ্বে করোনাভাইরাসের (covid 19) দাপট এখনও কমেনি। বাংলাদেশসহ বিশ্ববাসী কোভিডের তাণ্ডবে বিপর্যস্ত। যদিও কিছুদিন হু হু করে সংক্রমণ ও মৃত্যু বাড়লেও এখন কিছুটা নিম্নমুখী। আশার কথা বা সুখবর হল, এবার করোনার এন্টিবডি মানুষের শরীরেই তৈরি হয়েছে। সত্যি সত্যি এটি হলে, এ মহামারি থেকে মুক্তি পেতে পারেন মানবতা।

জানা যায়, ‌‘দেশে ৬০ ভাগ মানুষের শরীরে করোনার এন্টিবডি বা রোগ প্রতিরোধক্ষমতা তৈরি হয়েছে। টিকা, পরিবেশ ও খাদ্যাভ্যাসসহ বিভিন্ন কারণে বেশিরভাগ মানুষের শরীরে এন্টিবডি তৈরি হয়েছে।’ এমনটা তথ্য জানিয়েছেন র‌্যামন ম্যাগসেসে পুরস্কারে ভূষিত বাংলাদেশি বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী। তবে তিনি এও জানিয়েছেন যে, সংক্রমণ কমলেও করোনা একেবারে চলে গেছে তা বলা যাবে না। তাই টিকা নেওয়ার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। ডক্টর ফেরদৌসী কাদরী মনে করেন, করোনার প্রকোপ কমে গেলেও এটিই শেষ ঢেউ কিনা নিশ্চিত নয়। সবার জন্য টিকা নিশ্চিত করার বিকল্প নেই।

র‌্যামন ম্যাগসেসে পুরস্কারে ভূষিত বাংলাদেশি এই বিজ্ঞানীর এমন আশাবাদে আমরা ভরসা রাখতে চাই। একইসঙ্গে স্বাস্থ্যবিধি মেনে চলাসহ প্রত্যেকটি পরামর্শ অক্ষরে অক্ষরে পালন করতে হবে। কেননা, করোনা প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সহ চিকিৎসকরাও মাসের পর মাস এ পরামর্শগুলো দিয়ে আসছেন।

এসব পরামর্শ মেনে চললে করোনাভাইরাস প্রতিরোধ সম্ভব হবে বলে আমরা আশা করি। এজন্য সরকারের সংশ্লিষ্ট সংস্থা সহ সবাইকে যার যার অবস্থান থেকে এগিয়ে আসতে আমরা আহ্বান জানাচ্ছি।