সোনার পদক সালমা-জাহানারাদের

61

বাংলাদেশ গেমসের নবম আসরে নারীদের ক্রিকেট বিভাগে বাজিমাত বাংলাদেশ নীল দলের। টুর্নামেন্টের অপরাজিত চ্যাম্পিয়ন তারা। শুক্রবার সিলেটে বাংলাদেশ সবুজ দলকে ৮ উইকেটে হারিয়ে সোনার পদক সালমা খাতুন, জাহানারা আলমদের।

আগামী ১-১০ এপ্রিল বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের আনুষ্ঠানিক সময়সূচি। তবে গেমস শুরুর প্রায় চার সপ্তাহ আগেই মাঠে গড়িয়েছে নারী ক্রিকেট ইভেন্ট। মূলত সে সময় দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলের বিপক্ষে সিরিজ আছে বাংলাদেশ নারী দলের। এজন্য আগেই স্বর্ণের লড়াইয়ে মাঠে নেমেছিল তারা। নারী দলের এই প্রতিযোগিতা শুরু হয় গত ৬ মার্চ, যার ফাইনাল হয় আজ শুক্রবার।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মহিলা ক্রিকেটে স্বর্ণের লড়াইয়ে মাঠে নামে বাংলাদেশ নীল দল ও সবুজ দল। পরিস্কার ফেভারিটের তকমা নিয়ে খেলতে নামে নীল দল। গ্রুপ পর্বের দুই ম্যাচই জিতে ফাইনালে ওঠে তারা। আজ শুক্রবার ফাইনালে সবুজ দলকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে সোনার পদক জয় নীল দলের।

এদিন ৫০ ওভারের ম্যাচে টস জিতে প্রতিপক্ষ সবুজ দলকে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান নীল দলের দলনেত্রী সালমা খাতুন। তবে ব্যাটিংয়ে নেমে একেবারেই সুবিধা করতে পারেনি সবুজ দল। জাহানারা আলম, মুমতা হেনাদের বোলিং তোপে মাত্র ৭২ রানেই গুটিয়ে যায় তারা।

সবুজ দলের হয়ে সর্বোচ্চ ১৮ রানের ইনিংস খেলেন রিতু মনি। রুমানা আহমেদের ব্যাট থেকে আসে ১৪ রান। ১২ রান করেন ওপেনার সানজিদা ইসলাম। তাদের আর কোনও ব্যাটারই দুই অঙ্কের কোটা ছুতে পারেননি। নীল দলের হয়ে জাহানারা ও মুমতা সমান ৩টি করে উইকেট নেন। ২ উইকেট পান সালমা।

৭৩ রানের সহজ লক্ষ্য টপকাতে নেমে বেগ পেতে হয়নি নীল দলকে। ওপেনার মোর্শেদা খাতুন ৯ রান করে আউট হলে শামীমা সুলতানা ও ফারজানা হকের ব্যাটে জয়ের দিকে ছুটছিল তারা। তবে ৩১ রান করে উইকেটরক্ষক ব্যাটসম্যান শামীমা আউট হলেও বড় জয় পায় নীল দল। ২৮ রানে অপরাজিত থাকেন ফারজানা। ১৯০ বল ও ৮ উইকেট হাতে রেখে স্বর্ণ জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে বাংলাদেশ নীল দল।