১৪ দলের বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী, যাচ্ছেন না আম্বিয়া-প্রধান

37

দেশের বর্তমান পরিস্থিতি ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী ও দলটির সভাপতি শেখ হাসিনা। সোমবার (১৪ মার্চ) আওয়ামী লীগের একাধিক নেতা এ তথ্য নিশ্চিত করেছেন।

তারা জানান, মঙ্গলবার (১৫ মার্চ) বেলা ১১টায় গণভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে। এতে ১৪ দলীয় জোটের শরীক দলগুলোর নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। তবে এই বৈঠকে অংশ নিচ্ছেন না জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের সভাপতি শরীফ নূরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান।

এ বিষয়ে শরীফ নূরুল আম্বিয়া বলেন, আমরা জানি প্রধানমন্ত্রী ১৪ দলের বৈঠক ডেকেছেন। কিন্তু আমরা বৈঠকে যাচ্ছি না। আমরা এখন ১৪ দল ছেড়ে আমাদের পুরোনো অবস্থানে আছি। এই মুহূর্তে গণতন্ত্রের সংকট থেকে উত্তরণের জন্য নতুন উদ্যোগ নেওয়া উচিত বলে আমি মনে করি। আর সেজন্য আমরা কাজ করছি।

জোটের শরীক দল ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি বলেন, আগামীকালের (১৫ মার্চ) বৈঠকে দেশের বর্তমান পরিস্থিতি ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে অভ্যন্তরীণ আলোচনা করা হবে।

শরীকদের নিজেদের মধ্যে দ্বন্দ্ব, মুখপাত্র মোহাম্মদ নাসিমের মৃত্যু, করোনা মহামারির ভয়াল থাবাসহ বিভিন্ন কারণে ১৪ দলীয় জোটে বেশ টানাপোড়েন চলছে। জোট নেতাদের নিজেদের মধ্যে পাওয়া না পাওয়ার ক্ষোভ সামনে এসেছে। এ নিয়ে প্রতিবেদনও প্রকাশ করেছে। এর মধ্যে জোটকে চাঙা করতে এই বৈঠক ডাকা হয়েছে বলে মনে করছেন জোটের নেতারা।