৬৫ বছরের ঊর্ধ্বে সবাইকে বুস্টার ডোজ দেবে ফ্রান্স

8

ফ্রান্সে ৬৫ বছরের ঊর্ধ্বে যারা আছেন তারা সবাই ভ্রমণে বা রেস্টুরেন্টে কিংবা জাদুঘরে যাওয়ার অনুমতি পাবেন যদি তারা কোভিড বুস্টার ডোজ সম্পন্ন করেন, এমনটাই বলেছেন দেশটির প্রেসিডেন্ট এমানয়েল ম্যাক্রোঁ। খবর বিবিসির।

টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে ফ্রান্সের প্রেসিডেন্ট, গত সপ্তাহে শনাক্তের হার ৪০ শতাংশ বেড়ে গেছে উল্লেখ করে বলেন, ১৫ ডিসেম্বরের পর থেকে হেলথ পাসের মেয়াদ বর্ধিত করতে বুস্টার ডোজ নেওয়ার প্রমাণপত্র দেখাতে হবে।

এমানুয়েল ম্যাক্রোঁ বলেন, আগামী মাস থেকে ৫০ থেকে ৬৪ বছর বয়সীদের জন্য বুস্টার ডোজ সহজলভ্য হবে। বর্তমানে হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে ৫০ বছরের ঊর্ধ্বে ৮০ শতাংশ করোনা রোগীকে এটি দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

ফ্রান্সজুড়ে গত জুলাই মাস থেকে করোনার হেলথ পাস চালু করা হয়। দেশটির নাগরিকদের জাদুঘর, সিনেমা হলে প্রবেশ, কিংবা ট্রেনে বা প্লেনে উঠলে টিকাসনদ, করোনা টেস্টের নেগেটিভ রিপোর্ট দেখাতে হয়। যদিও এ নিয়মের বিরোধিতা করে রাস্তায় আন্দোলনে নামে অনেকেই। পুলিশের সঙ্গে সংঘর্ষও বাঁধে আন্দোলনকারীদের।

তবে ইউরোপের দেশগুলোতে সম্প্রতি করোনার প্রকোপ আরও বাড়তে শুরু করায় নতুন করে এমন কড়া সিদ্ধান্ত নিচ্ছে ম্যাক্রোঁর সরকার।

টিকাদানের হার উচ্চ পর্যায়ে থাকলেও ফ্রান্সে আবারও সংক্রমণ বাড়ছে করোনার। স্থানীয় সময় মঙ্গলবার (৯ নভেম্বর) দেশটিতে ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১২ হাজার ৪৭৬ জনের। সেপ্টেম্বরের পর থেকে এটি সর্বোচ্চ শনাক্তের হার বলে জানা গেছে।

এদিকে, মহামারি শুরুর পর থেকে ফ্রান্সে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক লাখ ১৮ হাজার মানুষের।